ইনশা সংক্রান্ত আলোচনা

الكلام على الإنشاء
إنشاءএর শাব্দিক অর্থ হলো, উদ্ভাবন ও সৃষ্টি করা।
পরিভাষায় إنشاء বলে, এমন বাক্য উচ্চারণ করা যা সত্য বা মিথ্যা হওয়ার সম্ভাবনা রাখে না। কেননা, إنشاء এর বাস্তব কোন অবস্থা নেই, বাক্যের নিসবতটি যার অনুগামী হতে পারে।
إنشاء দু’ প্রকার। যথাঃ ১)إنشاء طلبي  ২) إنشاء غير طلبي
বলে, যেই إنشاء দ্বারা কোন বিষয় অর্জিত হওয়ার চাহিদা করা হয়েছে, যা উক্ত সময় বিদ্যমান ছিল না।
أقسام الإنشاء الطلبى
مبحث الأمر
أمر এর মূল অর্থ হচ্ছে, বড়ত্বের ভিত্তিতে কোন ফেয়েল তলব করা। “বড়ত্বের ভিত্তিতে” এর অর্থ হল, আদেশকারী নিজেকে মুখাতাব থেকে বড় মনে করবে।
أمر এর ছীগা চারটি। যথাঃ
১)فعل الأمر (انصر)
২)لام الأمر  যুক্ত فعل مضارع (لينصر)
৩) اسم فعل الأمر (حي على الصلاة)
৪) فعل الأمرএর স্থলাভিষিক্ত মাছদার (سعيا إلى الخير)
কখনো কখনো أمر অন্যান্য অর্থে ব্যবহৃত হয়। যথাঃ
১)دعاء  (رب ابن لي عندك بيتا في الجنة)
২)التماس  (يا صديقي أعطني كتابك)
৩)تمني  (ألا ايها الليل الطويل ألا انجل + بصبح و ما الإصباح منك بأمثل)
৪)إرشاد  (إذا قضيت الصلاة فانتشروا في الأرض و ابتغوا من فضل الله)
৫) اعتبار (انظروا إلى ثمره إذا أثمر)
৬) امتنان (كلوا مما رزقكم الله)
৭)إباحة كلوا و اشربوا حتي يتبين لكم الخيط الأبيض من الخيط الأسود من الفجر
৮) تهديد (اعملوا ما شئتم)
৯) تخيير (خذ هذا أو ذاك)
১০) تسوية بين أمرين (أنفقوا طوعا أو كرها لن يتقبل منكم)
১১) تعجيز (فأتوا بسورة من مثله)
১২) تحقير (كونوا حجارة أو حديدا)
مبحث النهي
  نهي এর মূল অর্থ হল, বড়ত্বের ভিত্তিতে কোন কাজ থেকে বিরত থাকতে বলা।
نهي এর ছীগাহ একটি। যথাঃ لا الناهية যুক্তفعل مضارع
نهي কখনো কখনো মূল অর্থের পরিবর্তে বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়। যথাঃ
১)دعاء  (ربنا لا تؤاخذنا إن نسينا أو أخطأنا)
২) التماس (يا ابن أم لا تأخذ بلحيتي و لا برأسي)
৩) تمني (يا ليل طل يا نوم زل + يا صبح قف لا تطلعي)
৪) تهديد (قال لغلامه العاصي: لا تمتثل أمري)
৫) إرشاد (إذا نطق السفيه فلا تجبه + فخير من إجابته السكوت)
৬) تحقير (دع المكارم لا ترحل لبغيتها + و اقعد فإنك أنت الطاعم الكاسي)

مبحث الإستفهام
নির্ধারিত অব্যয়ের মাধ্যমে অজানা বিষয় জানতে চাওয়াকে إستفهام বলে।
إستفهام এর অব্যয় ১১ টি। যথাঃ
أ، هل، من، متي، أيان، أين، كيف، أنى، كم و أي
এই অব্যয়গুলো তিন ভাগে বিভক্ত। যথাঃ
১) تصور تصديق সম্পর্কে প্রশ্ন করার জন্য أ ব্যবহৃত হয়।
২) هل দ্বারা শুধু تصديق সম্পর্কে প্রশ্ন করা হয়।
৩) এছাড়া বাকি অব্যয়গুলো দ্বারা تصور সম্পর্কে প্রশ্ন করা হয়।
مفردمركب غير مفيد এর জ্ঞান লাভ করাকে تصور বলে।
বাক্যের নিসবাত এর জ্ঞান লাভ করাকে تصديق বলে।
প্রশ্নোক্ত বিষয়টি সর্বদা همزة التصورএর সাথে আসবে। অধিকাংশ সময় أمএর সাথে প্রশ্নোক্ত বিষয়টির معادل (সমকক্ষ একটি শব্দ) উল্লেখ করা হয়। তখন এইأم  কে  متصلةবলে।
تصديق এর ক্ষেত্রে أ দ্বারা প্রশ্ন করা হলে তখন বাক্যের নিসবাত সম্পর্কে প্রশ্ন করা হবে। এক্ষেত্রে أم আসবে না। যদি আসে তাহলে তা অর্থে ব্যবহৃত হবে।
هل দু’ প্রকার। যথাঃ
১)بسيطة  ২)مركبة
بسيطة কোন কিছুর অস্তিত্ব সম্পর্কে প্রশ্ন করলে তাকে بسيطة বলে। যেমনঃ هل العنقاء موجود؟
مركبة একটি জিনিসের জন্য আরেকটি জিনিসের অস্তিত্ব সম্পর্কে প্রশ্ন করা হলে তাকে مركبة বলে। যেমনঃ هل خالد مسافر؟
إستفهام এর অব্যয়গুলো কখনো মূল অর্থের পরিবর্তে অন্যান্য অর্থেও ব্যবহৃত হয়। যা বাক্যের পূর্বাপর থেকে বোঝা যায়। যথাঃ
১)نفي(هل جزاء الإحسان إلا الإحسان)
২)أمر(فهلأنتممنتهون)
৩) نهي (أ تخشونهم فالله أحق أن تخشوه (أى لا تخشوهم)
৪) تشويق (يا أيها الذين آمنوا هل أدلكم على تجارة)
৫) عرض (أ لا تزورنا فتدخل السرور علينا)
৬) تمني (فهل لنا من شفعاء)
৭) تعجب (ما لهذا الرسول يأكل الطعام و يمشي في الأسواق)
৮)إنكار (أ تشرب الخمر (قلت لمن تشرب الخمر)
৯) إستهزاء (ما لكم لا تنطقون)
১০) تهكم (قالوا يا شعيب أ صلاتك تأمرك أن نترك ما يعبد آباؤنا)
১১) تهديد (أ لم تر كيف فعل ربك بعاد)
১২)إستبطاء  ( كم دعوتك؟ (قلت لمن تأخر جوابك)
১৩) تقرير (أ لست أعمهم جودا و أزكا + هم عودا و أمضاهم حساما)
১৪) توبيخ (إلام الخلف بينكم إلاما + وهذه الضجة الكبرى علام)
১৫) تهويل (القارعة ما القارعة و ما أدراك ما القارعة)
১৬)تعظيم  (من للمحافل و الحجافل و السرى + فقدت بفقدك نيرا لا يطلع)
১৭)تسوية  (سواء عليهم أ أنذرتهم أم لم تنذرهم فهم لايؤمنون)

مبحث التمني
إنشاء طلبيএর চতুর্থ প্রকার হল التمني
 تمنيবলা হয়, অসম্ভব কিংবা প্রায় অসম্ভব কোন প্রিয় বিষয় কামনা করা। যেমনঃ أ لا ليت الشباب يعود يوما + فأخبره بما فعل المشيب
 تمنيএর অব্যয় হল ليت
কখনো কখনোهل، لعل، لوঅব্যয় তিনটিকে تمني এর অর্থে ব্যবহার করা হয়।
লাভ করা সম্ভব, এমন প্রিয় বিষয় কামনা করাকে বালাগাতের পরিভাষায়ترجي বলে। যেমনঃ أ سرب القطا هل من يعير جناحه + لعلي إلى من قد هويت اطير
 ترجيএর অব্যয় দুটি। যথাঃ لعل عسى
مبحث النداء
إنشاء طلبي এর আরেকটি প্রকার হল
نداء হল  ادعوএর স্থলবর্তী কোন হরফের মাধ্যমে মুখাতাবের আগমন কামনা করা।
 نداءএর অব্যয়গুলো হল, أ، أي، يا، أيا، هيا، وا
أأي নিকটবর্তী মুনাদার জন্য। আর বাকি অব্যয়গুলো দূরবর্তী মুনাদার জন্য।
কখনো কখনো দূরবর্তীকে নিকটবর্তী ধরে নিয়ে أأي ব্যবহার করা হয়। একথা বোঝানোর জন্য যে, শ্রোতা সর্বদা অন্তরে উপস্থিত।
   আবার কখনো কখনো নিকটবর্তীকে দূরবর্তী ধরে নিয়ে দূরবর্তী অব্যয়ের মাধ্যমে আহ্বান করা হয়। একথা বোঝানোর জন্য যে, সম্মান কিংবা লাঞ্ছনার দিক থেকে মুনাদা মুতাকাল্লিম থেকে অনেক দূরে। কিংবা একথা বোঝানোর জন্য যে, বিভিন্ন কারণে মুখাতাব উদাসীন। যেন সে অনুপস্থিত।
نداء এর অব্যয়গুলো কখনো কখনো মূল অর্থের পরিবর্তে বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়। যা পূর্বাপর থেকে বোঝা যায়। যেমনঃ
১) তিরস্কার করা (---

২) শোক ও বেদনা প্রকাশ (---)
Previous Post Next Post